Job in Canada Pilot Program

চাকরির আবেদন করুন কানাডায়।

ইউকন (Job in Canada) আরো সাধারনভাবে ডাকা হয় দ্য ইউকন হচ্ছে কানাডার সবচেয়ে ক্ষুদ্র ও সর্ব-পশ্চিমে অবস্থিত এবং তিনটি ফেডারেল অঞ্চলের একটি (অন্য দুটি হল উত্তরপশ্চিম অধীনস্থ অঞ্চলসমূহ ও নুনাভুট)। ৩৫,৮৭৪ জন জনসংখ্যা নিয়ে, এটি কানাডার অন্য যেকোন প্রদেশ বা অঞ্চলের তুলনায় জনসংখ্যায় সবচেয়ে ক্ষুদ্রতম।হোয়াইটহর্স হচ্ছে অঞ্চলটির রাজধানী এবং ইউকনের একমাত্র শহর।

অঞ্চলটি উত্তরপশ্চিম অধীনস্থ অঞ্চলসমূহ থেকে ১৮৯৮-এ পৃথক হয় এবং নামকরন করা হয় ইউকন অঞ্চল। ফেডারেল সরকারের ইউকন আইন যেটি রাজকীয় সম্মতি লাভ করে মার্চ ২৭, ২০০২-এ, “ইউকন” অঞ্চলটির অফিসিয়াল নাম হিসেবে প্রতিষ্ঠিত হয়, যদিও ইউকন অঞ্চল এখনো ব্যবহারের ক্ষেত্রে জনপ্রিয় এবং কানাডা পোস্ট YT কে আন্তর্জাতিকভাবে অনুমোদিত পোস্টাল সংক্ষেপ হিসেবে ব্যবহার করছে। যদিও আনুষ্ঠানিকভাবে দ্বিভাষিক (ইংরেজি এবং ফরাসি), ইউকন সরকার প্রথম জাতির ভাষাকেও স্বীকৃতি দেয়।

৫,৯৫৯ মি (১৯,৫৫১ ফু) উচ্চতা নিয়ে, ক্লুয়ানে জাতীয় পার্ক ও সংরক্ষিত এলাকায় অবস্থিত লোগান পর্বত হচ্ছে কানাডার সবচেয়ে উঁচু পর্বতশৃঙ্গ এবং উত্তর আমেরিকার দ্বিতীয় সর্বোচ্চ পর্বতশৃঙ্গ। ইউকনের অধিকাংশেই সাবআর্কটিক জলবায়ু, দীর্ঘ ঠান্ডা শীতকাল এবং সংক্ষিপ্ত উষ্ণ গ্রীষ্ম দ্বারা চিহ্নিত হয়।

উল্লেখযোগ্য নদীর মধ্যে রয়েছে ইউকন নদী, যেটির নামে এই অঞ্চলটির নাম রাখা হয়েছে, আরো রয়েছে প্লেই, স্টুয়ার্ট, পিল, হোয়াইট এবং তোতেশনিশী নদী।

কানাডায় ১০টি প্রভিন্স এবং ৩টি টেরিটরি রয়েছে। এই ৩টি টেরিটোরির মধ্যে ইউকন একটি।  ইউকন খনিজ সম্পদে ভরপুর একটি প্রভিন্স। এগুলো এখনো উত্তোলন করা হয়নি। আগামী দিনে কানাডিয়ান সরকার হয়তো এই খনিজ সম্পদ উত্তোলনের কাজ হাতে নিতে পারে, সে কারণে এ ধরনের প্রোগ্রামের মাধ্যমে তারা কিছু বিভিন্ন পেশার লোক এখানে নিয়ে আসার পরিকল্পনা করছে। কানাডার প্রতিটি জায়গায় নাগরিক সুযোগ-সুবিধা সমান। এখানে আপনি সব ধরনের সুবিধা পাবেন। অর্থাৎ, নর্থ-পুলের কাছে বলে এটা ভাবার কোনো কারণ নেই যে এখানে নাগরিক সুবিধা কম।

কানাডার পাইলট প্রোগ্রামটির সব তথ্য কোথায় পাবেনঃ
কানাডার সরকারি ওয়েবসাইটে (www.canada.gc.ca) এবং (www.youkon.ca) গিয়ে বিস্তারিত সবকিছু জানতে পারবেন। সরকারি ওয়েবসাইটে রাজধানী হোয়াট হর্সসহ মোট ৬টি টাউনে চাকরি খুঁজতে বলা হয়েছে। বাকি ৫টি হচ্ছে ওয়াটসন লেক, ডসন সিটি, হাইনেস জাঙ্কশন, ক্যারম্যাক্স এবং কারক্রস।

কানাডার পাইলট প্রোগ্রামটি কতদিন থাকবে? 

কানাডার পাইলট প্রোগ্রামটি Job in Canada শুরু হয়েছে ২০২০ সালের জুলাই মাস থেকে। চলবে আগামী ৩ বছর। তবে কোভিডের (COVID-19) কারণে এখন পর্যন্ত কেউ আসতে পারেননি। এই প্রোগ্রাম যদি সফলতার সঙ্গে চলে, তাহলে সরকার আরও চালিয়ে যাবে নিঃসন্দেহে বলা যায়।

কানাডার পাইলট প্রোগ্রামটির সুবিধাসমুহঃ

এখানে কানাডার পাইলট প্রোগ্রামটি বয়সের ক্ষেত্রে অনেক ছাড় দেওয়া হয়েছে। বয়সের কোনো লিমিটের কথা বলা নেই। তাই যে কোন বয়সের মানুষ আবেদন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতার ক্ষেত্রে পড়াশোনা এইচএসসি পাস হলেই হবে। আইএলটিএসের স্কোরের কোনো কথা বলা হয়নি। তবে যাঁদের আইএলটিএস স্কোর থাকবে, তাঁরা সুবিধা পাবেন। কমপক্ষে ৫ হলে চলবে।

কানাডার পাইলট প্রোগ্রামটির অসুবিধাসমুহঃ

প্রথমে জব অফার নিয়ে আসতে হবে। কমপক্ষে ২টি জব অফার নিয়ে আসতে হবে। এই ২টি জব অফার এক টাউন থেকে হতে হবে। বাংলাদেশসহ পৃথিবীর যে দেশ থেকে যিনিই আসুক না কেন, তাঁদের যদি ওই ধরনের কাজের অভিজ্ঞতা তাঁর নিজ দেশে না থাকে, তাহলে কোনো দিন তাঁরা ওই জবের অফার পাবেন না। এইচএসসি পাসের কথা বলা হলেও ওই কাজের জন্য ডিপ্লোমা না থাকলে জব অফার পাওয়া কঠিন হতে পারে।
মাঝেমধ্যে ঠান্ডা মাইনাস ৫০ থেকে ৬০ ডিগ্রি সেলসিয়াস শীতের সময় চলে যায়। আপনাকে ওই ধরনের ঠান্ডা সহ্য করার মতো মানসিকতা থাকতে হবে।

কানাডার পাইলট প্রোগ্রামটির জব কোথায় খুঁজবেন?
এই প্রোগ্রামের জন্য চাকরি খুঁজতে কানাডার সরকারি চাকরির ওয়েবসাইটে (www.jobbank.gc.ca) দেখতে হবে। বিভিন্ন জবের  মধ্যে হাউস কিপিং থেকে শুরু করে কিচেন হেলপার, এমনকি সফটওয়্যার টেকনিক্যাল সাপোর্ট অ্যানালিস্টের চাকরি পর্যন্ত রয়েছে। এই ওয়েবসাইটে গিয়ে চাকরির অফারগুলোতে যদি কাজের অভিজ্ঞতা থাকে এবং ওই ধরনের কোনো একাডেমিক পড়াশোনা থাকে, তাহলে আবেদন করতে পারেন যে কেউ।

অন্য ৫টি টাউনেও চাকরি আছে। তা ছাড়া ইউকন টেরিটোরির সরকারি ওয়েবসাইটে (www.youkon.ca) জব পোস্টিং রয়েছে।  আপনি তাদের কাছে আপনার রেজুমে পাঠাবেন। আপনার রেজুমে পছন্দ হলে ওরা আপনাকে অনলাইন ইন্টারভিউয়ের জন্য ডাকবে। মনোনীত হলে ওরা আপনাকে জব অফার পাঠাবে।

জব অফার পাওয়ার পর করণীয় কী?
যখন আপনি কমপক্ষে ২টি পার্ট টাইম জব অফার (Job in Canada) পাবেন, তখন আপনি কানাডিয়ান সরকারি ওয়েবসাইটে (www.cic.gc.ca) ওয়ার্ক ভিসার জন্য আবেদন করবেন। আপনি আপনার স্পাউস (স্বামী/ স্ত্রী) এবং সন্তান নিয়ে যেতে পারবেন। তবে স্পাউসের কোনো জব অফার লাগবে না। ২ বছর কমপক্ষে আপনাকে ওই খানে থেকে কাজ করতে হবে। পরবর্তীতে আপনি চাইলে মুভ করতে পারেন।

অন্য কোনো প্রভিন্সে আপনি যদি ২ বছরের মধ্যে মুভ করেন, তাহলে আপনার ওয়ার্ক পারমিট বাতিল হয়ে যাবে। ২ বছর ওই খানে চাকরি করার পর আপনি স্থায়ী বাসিন্দা (পারমান্যান্ট রেসিডেন্স) জন্য আবেদন করতে পারবেন। পারমান্যান্ট রেসিডেন্স পেলে আপনার যদি এই টেরিটোরি ভালো না লাগে, তাহলে আপনি কানাডার যেকোনো জায়গায় চলে যেতে পারেন।

কানাডার পাইলট প্রোগ্রামটির ক্ষেত্রে যা মনে রাখতে হবে
এই অফারের সারা বিশ্ব থেকে আবেদন করছেন অনেকে। এই পাইলট প্রোগ্রামে বয়সের ব্যাপারটা অনেক শিথিল, শিক্ষাগত যোগ্যতাও কম হলে চলবে এবং নামমাত্র আইইএলটিএস হলে হবে। সে কারণে আপনাকে ওই নির্দিষ্ট কাজে প্রকৃত অভিজ্ঞতা, পড়াশোনা/ ডিপ্লোমা থাকতে হবে। কেউ আপনাকে যদি জব অফার এনে দেওয়ার কথা বলে, তাহলে ভাববেন এটি সম্পূর্ণ মিথ্যা কথা। কানাডায় জব অফার শুধু যিনি আবেদন করেন এবং পরীক্ষা দেন, তাঁকেই দেওয়া হয়। এর জন্য কারও সঙ্গে কোনো টাকাপয়সার লেনদেন করবেন না।

আপনার যে কোনো প্রশ্ন নিচে কমেন্ট করে জানাতে পারেন।

আরো কিছু ব্যাংক চাকরির বিজ্ঞপ্তি দেখুনঃ

Spread the Post with your Friends

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *